জীবনানন্দ দাশ এর কবিতা অনেক নদীর জল এবং অনেক মুহূর্ত আমি করেছি ক্ষয় - মাধ্যম ছোট্টছড়া ব্লগ

অনেক নদীর জল 


- জীবনানন্দ দাশ 



অনেক নদীর জল উবে গেছে —

ঘরবাড়ি সাকো ভেঙে গেল;

সে সব সময় ভেদ করে ফেলে আজ

কারা তবু কাছে চলে এল

যে সুর্য অয়নে নেই কোনো দিন,

— মনে তাকে দেকা যেত যদি —

যে নারী দেখে নি কেউ — ছ-সাতটি তারার তিমিরে

হৃদয়ে এসেছে সেই নদী।


 

তুমি কথা বল — আমি জীবন-মৃত্যুর শব্দ শুনি:

সকালে শিশির কণা যে-রকম ঘাসে

অচিরে মরণশীল হয়ে তবু সূর্যে আবার

মৃত্যু মুখে নিয়ে পরদিন ফিরে আসে।

জন্মতারকার ডাকে বার বার পৃথিবীতে ফিরে এসে আমি

দেখেছি তোমার চোখে একই ছায়া পড়ে:

সে কি প্রেম? অন্ধকার? — ঘাস ঘুম মৃত্যু প্রকৃতির

অন্ধ চলাচলের ভিতরে।

স্থির হয়ে আছে মন; মনে হয় তবু

সে ধ্রুব গতির বেগে চলে,

মহা-মহা রজনীর ব্রহ্মান্ডকে ধরে;

সৃষ্টির গভীর গভীর হংসী প্রেম

নেমেছে — এসেছে আজ রক্তের ভিতরে।


‘এখানে পৃথিবী আর নেই–‘

ব’লে তারা পৃথিবরি জনকল্যাণেই

বিদায় নিয়েছে হিংসা ক্লান্তির পানে;

কল্যাণ, কল্যাণ; এই রাত্রির গবীরতর মানে।

শান্তি এই আজ;

এইখানে স্মৃতি;

এখানে বিস্মৃতি তবু; প্রেম

ক্রমায়াত আঁধারকে আলোকিত করার প্রমিতি।



কাব্যগ্রন্থ - বেলা অবেলা কালবেলা

 

অনেক মুহূর্ত আমি করেছি ক্ষয় করে 


- জীবনানন্দ দাশ



অনেক মুহূর্ত আমি করেছি ক্ষয়

করে ফেলে বুঝছি সময়

যদিও অনন্ত, তবু প্রেম যেন অনন্ত নিয়ে নয়।


তবু তোমাকে ভালোবেসে

মুহূর্তের মধ্যে ফিরে এসে

বুঝেছি অকূলে জেগে রয়

ঘড়ির সময়ে আর মহাকালে যেখানেই রাখি এ হৃদয় ।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন