স্বামী - স্ত্রী মিষ্টি ঝগড়ার কবিতা

স্ত্রী- ওগো শুনছো? কিগো শুনছো? 

যায় না কানে কথা?

সকাল থেকে বলছি আমার 

ভীষণ কোমর ব্যথা৷

কী আক্কেলের মানুষ তুমি! 

সিমপ্যাথি নেই মোটে!

টেরটি পাবে আমার যদি 

তেমন কিছু ঘটে৷

ছবি - গুগল থেকে sangra


স্বামী - সবই শুনছি, সবই দেখছি

সাধে কী আর বলি

কুড়িটি বছর আসছি শুনে 

এই ব্যথার পাঁচালী৷

কখনও হাতে, কখনো পায়ে 

গোড়ালি থেকে মাথা

চিনচিন, টনটন- 

নানান রকম ব্যথা!


স্ত্রী - এমনটাই বলবে তুমি, 

এটা আমি জানি,

বিয়ের আগে তো বলেছিলে- 

বানিয়ে রাখবে রাণী৷

ঘরে তুলে দাসীর মত 

উনুনে দিলে গুঁজে,

কুড়িটা বছর জ্বলেপুড়ে 

আছি মুখটি বুজে৷


স্বামী - মুখ বুজে আছ তুমি! 

হোয়াট অ্যা ফানি টক!

কাক পক্ষী ও পালায় শুনে 

তোমার বকবক

তোমার চোপায়, তোমার ঝালে, 

তোমার বাক্যবাণে-

আমি কেন! পাড়াপরশিও 

তুলো গুঁজে কানে৷


স্ত্রী - এখন আমার কথা শুনলেই 

ফোস্কা পড়ে গায়ে!

মুখে তো আমার ফুটিয়েছ কথা 

তোমরাই মায়ে পোয়ে !!

বিয়ের আগে ছিলাম আমি 

কেমন মৃদু ভাষী,

বলতো সবাই- লক্ষী মেয়ে, 

কী মিষ্টি হাসি৷


স্বামী - হয়েছে হয়েছে, খুব হয়েছে

কী বলব আর,

বিয়ের পর বলল সবাই  

বউ তো নয়-

এ যেন  এক  জ্যান্ত লাউডস্পিকার! 

স্বভাবখানিও তোমার ছিল 

ছুরির মতই ধার,

কুড়িটা বছর ডিসেকসনে , 

জীবনটা জেরবার!


স্ত্রী - আমাকেও তো বিয়ের আগে 

বলেছিল সবাই -

কেমন ছেলে বাছলি মিনু- 

গবেট, ভ্যাবলা, ভোঁদাই৷

প্রেমে অন্ধ আমি তবুও 

তোমায় দিলাম মালা

নিজের পায়ে কুড়ুল মেরে 

সইছি এখনও জ্বালা৷


স্বামী - জ্বালার কথা আমায় বলে 

নুন দিলে কাটা ঘায়ে!

ছিলাম কেমন পুরুষ সিংহ, 

তোমার হাতে পড়ে

বেড়াল হয়ে ঘুরছি-

এখন তোমার পায়ে পায়ে৷

খাটিয়ে মারলে গাধার মত, 

নাচালে বাঁদর নাচ,

বটির পাশে উল্টে আছি 

যেন মরা মাছ!


স্ত্রী - কী অলক্ষুণে কথার ছিড়ি, 

কীসব আসে মুখে-

একেই বলে ভূতে কিলোয় 

থাকলে পরে সুখে !!

মান অভিমান, ঝগড়া ঝাটি,

যত কিছুই হোক-

প্রার্থনা করি- আয়ু তোমার 

একশ বছর হোক৷


স্বামী - আরে আরে! কাঁদছো কেন! 

এসো আমার বুকে !!

যতই করি হম্বিতম্বি, 

যতই বলি মুখে !

তুমিই শুধু সঙ্গী আমার 

সকল দুঃখ সুখে !!

স্ত্রীরা সঙ্গে আছে বলেই 

পুরুষ দেখায় বাহাদুরি

তুমি আমার শক্তির আধার

নেই কো তোমার জুড়ি !!

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন