কবি জয় গোস্বামীর টাকডুমাডুম কবিতা I ছড়া ও কবিতা

কবি জয় গোস্বামীর মজা লাগার মতো টাকডুমাডুম কবিতা : 

টাকডুমাডুম বাজনা শুনি 

নাকডুমাডুম বাজনা 

কানডুমাডুম বাজনা শুনতে 

পরেই যাবো, আজ না

Takdumadum kabita Joy Goswami

সেদিন আমি সালকে গিয়ে 

তিল বানালাম তালকে 

সঙ্গে সঙ্গে জুটলো প্রাইজ 

দাদাসাহেব ফালকে 

স্বামী - স্ত্রী মিষ্টি ঝগড়ার কবিতা

কম দিন তো করিনি ভাই 

সিনেমায় হাত মকশো 

প্রাইজ পেতে আমায় নিয়ে 

এফ এম দিলো টকশো 

 

হিন্দি বাংলা দু'ভাষাতেই 

আমার ফ্লো সমান 

মুখের জোরে মিলিয়ে দিলাম 

জমিন - আসমান 


গান গাইলাম, কিশোরে কুমার 

আর মোহাম্মদ রফি 

দুই - ই জানি , রেডিও জকি 

আমায় দিলেন কফি

 

আমার গানে মোহিত হল 

ঘরের বৌ -ঝি রা

এমন কি সীমান্তে শুনলো 

ভারতের ফৌজিরা 


এ খবর কি রাখিস যিনি 

রেলের প্রতিমন্ত্রী 

তিনি আমার গানে দিলেন 

নিজের মুগ্ধ মনটি ?


এক পাড়াতে থাকি বলে 

ফিরেও দেখিস না 

কিন্তু আমার সই নিতে চায় 

মৌ -মিঠু -কৃষ্ণা 


তোরা আমায় হিংসে করিস ?

বেশ তো বাবা বেশ 

আমি কিন্তু ছাড়বো না গান -

বাজনার অভ্যেস 


টাকডুমাডুম বাজন বাজাই 

নাকডুমাডুম বাজন 

কানডুমাডুম বাদ্য শুনতে 

আসেন দেশের রাজন 


আমায় তিনি মুগ্ধ হয়ে 

করে সভাগায়ক 

সত্যজিৎ থাকলে আমায় 

করতেন তাঁর  নায়ক 


গেয়ে বেড়াই , নেচে মাতাই , 

গানের ঘোরে শুনি 

রবিঠাকুর আমায় নিয়েই 

লিখলেন 'ফাল্গুনী'


সত্যি আমি ছিলাম তখন 

গানের ইচ্ছে হয়ে ?

নাচের মাতন ছিলাম ? আমার 

নদীটি যাই বয়ে 


বইল নদী , রইল নদী 

অনেক সুরের টান 

আমার মনে ঢুকিয়ে দিলেন 

স্বয়ং ভগবান 


সেই সুরের একটা যদি 

সিনেমা হয় ? হোক 

আমিই হব ভবিষ্যতের 

সেরা পরিচালক 


সেই সঙ্গে সুরও দেব 

নিজের সিনেমায় 

এক দুই তিন গুনতে কাজের 

চাপ তো বেড়ে যায় 


বাড়ুক তাতে পরোয়া নেই - 

কাজের দোষ কী ?

আমিই হব শ্রীবুনুয়েল 

শ্রীতারকভস্কি 


আমি হব টাকডুমাডুম

এ আমার উচ্চাশা 

 আমি হব নাকডুমাডুম

 কান ডুমাডুমভাষা 

 

ভাষার ঘরদুয়ার রইল 

রইল আপন - পর 

ওই পালাচ্ছে গান , সিনেমা - 

দৌড়ে গিয়ে ধর 


ধরতে যেতেই পিছলে পড়ি 

ছোট লাগে কোমরে 

খুঁড়িয়ে তবু ছুটছি - আমার 

মন নিল ভ্রমরে 


ভ্রমর , ভ্রমর আমায় করো 

মিথ্যে বকাবকি 

সত্যি বলো যা লিখলাম 

পছন্দ হল কি ?


আনন্দমেলা পূজা বার্ষিকী ১৪২৮ থেকে সংগৃহিত

4 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন