চলে গেলে- তবু কিছু থাকবে আমার : আমি রেখে যাবো -আবুল হাসান I ছড়া ও কবিতা

 অপরূপ বাগান

-আবুল হাসান

চলে গেলে- তবু কিছু থাকবে আমার : আমি রেখে যাবো

আমার একলা ছায়া, হারানো চিবুক, চোখ, আমার নিয়তি।

জল নেমে গেলে ডাঙ্গা ধরে রাখে খড়কুটো, শালুকের ফুল :

নদীর প্রবাহ পলি, হয়তো জন্মের বীজ, অলঙ্কার- অনড় শামুক !

আমার মৃত্যুর পর তোকে আর যন্ত্রণার তাঁত বুনতে হবে না - শম্ভু রক্ষিত

তুমি নেমে গেলে এই বক্ষতলে সমস্ত কি সত্যিই ফুরোবে ?

মুখের ভিতরে এই মলিন দাঁতের পংক্তি- তা হলে এ চোখ

মাথার খুলির নীচে নরম নির্জন এক অবিনাশী ফুল :

আমার আঙ্গুলগুলি, আমার আকাঙ্ক্ষাগুলি, অভিলাষগুলি ?


জানি কিছু চিরকাল ভাস্বর উজ্জ্বল থাকে, চির অমলিন !

তুমি চলে গেলে তবু থাকবে আমার তুমি, চিরায়ত তুমি !


অনুপস্থিতি হবে আমার একলা ঘর, আমার বসতি !



ফিরে যাবো সংগোপনে, জানবে না, চিনবে না কেউ;

উঠানে জন্মাবো কিছু হাহাকার, অনিদ্রার গান-


আর লোকে দেখে ভাববে- বিরহবাগান ঐ উঠানে তো বেশ মানিয়েছে !


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন