আমার মৃত্যুর পর তোকে আর যন্ত্রণার তাঁত বুনতে হবে না - শম্ভু রক্ষিত

তোর ঈশ্বরের নাম বল

শম্ভু রক্ষিত


আমার মৃত্যুর পর তোকে আর যন্ত্রণার তাঁত বুনতে হবে না
বল দেখি,আমার লেখা গল্পের,আঁকা-মানচিত্রের মধ্যে তুই কে?

এক রাত্তির জেগে ছেঁড়া কাঁথায় নকশা তুলেছিলি রাশ রাশ জুইঁ
কি সুন্দর,এসেছে শরৎ,গন্ধনাচনের দিন এলো,তবু তুই-

Tor Iswarer Nam Bol



কার জন্যে কী?তুই রোদ্দুরে গেলেই আমার সর্বাঙ্গ বিদ্ধ হবে
অত্যন্ত না হলে আমার শরীর ক্রুসে সেঁটে গেঁথে লটকে দিস!

আমি বাঁচি,তুইও বাঁচিস,তোর জন্যে আমি,আমার জন্যে কী?
আকাশ তোর অরণ্যকুয়াশা ছাড়া কিছুই না,ধু ধু আর জল
আমার সন্দেহ,না তোর রগড়?

আমার কৈফিয়ত - কাজী নজরুল ইসলাম 

আগে তুই বেশ ছিলি,সোনার চেয়ে দামি মুক্ত আলো ফেলেছিলি-
আমার জন্যে বাজিয়েছিলি মিষ্টি অরগ্যান-আজ বিক্ষত হলাম।

শান্তির শত্রু,আক্রোশের ভ্রূণকে পুড়িয়ে খুন করবি,বেশ কর
এবং তোর ঈশ্বরের নাম বল।
আর পৌরুষপ্রাপ্তির আগে ক্ষিপ্ত অঙ্গারে জ্বলে যাই যাই পালাই
আর যদি না পালাই,বিন্দু হয়ে যদি না মিশি বিস্মৃতির গুহায়-

তুই আমার দেহে দুর্ধর্ষহিম মেঘকুয়াশার ভল্ল গিঁথে দিস!
আমার মৃত্যু তোর কি?আলোর গহীন থেকে তুই কি আঁকি দেখিস!

Tor Iswarer Nam Bol - Sambhu Rakhit

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন