কলহপর - শঙ্খ ঘোষ I ছড়া ও কবিতা

কবি শঙ্খ ঘোষ এর কবিতা  কলহপর 

যত তুমি বকোঝকো মেরেকুটে করো কুচি কুচি

আমি কিন্তু তবু বলব, এসবেই আন্তরিক রুচিঃ

ঘরে থাকতে অল্প মতি, রোদে রোদে পথে ঘুরে ফেরা,

আকাশে বিচিত্র মেঘ নানা ছন্দে তোলে যে অপেরা

তাতে লুপ্ত হতে হতে রুক্ষ চুলে বাড়ি ফিরে আসা

পোড়া-মুখে চিহ্ন তার অকুন্ঠ বিস্মিত ভালবাসা!

ক্ষিদেয় তৃষ্ণায় টলে কন্ঠাবধি সমস্ত শরীর,

অভ্যাস মরেনা জেনে দুই চোখে তুমি তোলো তীর

হে বঙ্গ, ভাণ্ডারে তব বিবিধ রতন - মাইকেল মধুসূদন দত

তা সত্ত্বেও বিনাস্নানে ভালো লাগে মধ্যাহ্ন ভোজন।

স্বাস্থ্যকে তা ক্ষুণ্ণ করে, দিনে দিনে কমায় ওজন,

ভদ্রতা বিপন্ন হয় - নানাজনে করে কানাকানি,

এ সবই যে দুঃখপ্রদ, সন্দেহ কী, অবশ্য তা মানি।

কিন্তু তবু নিরুপায়। স্বভাবে যে পৃথিবীর মুঠি

তাকে আলগা করা তার সাধ্য নয় - প্রকান্ড ভ্রূকুটি

প্রকান্ড দুর্বৃত্ত দিন মুষড়ে পড়ে যে আমার পায়ে

সে যে মরে ছুটে ছুটে মগ্ন হয়ে বিবিধ অন্যায়ে

তাকে কী ফেরাব আমি! অসম্ভব, অসম্ভব প্রিয়

আমাকে ভুবন দাও আমি দেব সমস্ত অমিয়!



Kalaha Prahar - Kabi Sankha Ghosh

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন