তুমি যেখানেই স্পর্শ রাখাে সেখানেই আমার শরীর - নির্মলেন্দু গুণ এর কবিতা - ছড়া ও কবিতা

তুলনামূলক হাত

নির্মলেন্দু গুণ


তুমি যেখানেই স্পর্শ রাখাে সেখানেই আমার শরীর 

তােমার চুলের ধােয়া জল তুমি যেখানেই 

খোঁপা ভেঙ্গে বিলাও মাটিকে; 

আমি এসে পাতি হাত, জলভারে নতদেহ আর 

চোখের সামগ্রী নিয়ে ফিরি ঘরে,

অথবা ফিরি না ঘরে, তােমার চতুর্দিকে শূন্যতাকে ভরে থেকে যাই।


ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের দুই শত বৎসর জন্মদিবস - কিছু কবিতা সংগ্রহ


তুমি যেখানেই হাত রাখাে, যেখানেই কান থেকে 

খুলে রাখাে দুল, কণ্ঠ থেকে খুলে রাখাে হার, 

সেখানেই শরীর আমার হয়ে ওঠে রক্তজবা ফুল৷


তুমি যেখানেই ঠোঁট রাখাে সেখানেই আমার চুম্বন 

তােমার শরীর থেকে প্রবল অযত্নে ঝরে যায়৷ 

আমি পােকা হয়ে পিচুটির মতাে

তােমার ঐ চোখের ছায়ায় প্রতিদিন খেলা করে যাই, 

ভালােবেসে নিজেকে কাঁদাই।

TULONAMULOK HAT NIRMALENDU GUN CHORA KABITA

তুমি শাড়ির আঁচল দিয়ে আমাকে তাড়িয়ে দিলে 

আমি রথ রেখে পথে এসে তােমারই দ্বৈরথে বসে থাকি 

তােমার আশায় তুমি যেখানেই হাত রাখাে 

আমার উদগ্রীব চিত্র থাকে সেখানেই। আমি যেখানেই 

হাত পাতি সেখানেই অসীম শূন্যতা, তুমি নেই।


Bangla Kabita - Tulonamulak Hath- Nirmalendu Gun

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন